ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

ফোকলোর`কে বাংলা বিভাগের সমমান দেয়ার প্রতিবাদে মানববন্ধন 

জবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:০৪, ৩ অক্টোবর ২০১৯

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়কে বাংলা বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সমমর্যাদা হিসাবে বিবেচনার প্রতিবাদে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। 

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) দুপুর ১২ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় রফিক ভবনের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করে।

এ সময় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সিদ্ধান্তের প্রতিবাদে বিভিন্ন ধরনের লেখা প্লাকার্ড প্রদর্শন করে এবং স্লোগান দিতে থাকে । মানববন্ধন চলাকালে বাংলা বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

বক্তব্যে তারা বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এমন সিদ্ধান্তে উচ্চ শিক্ষার মানের অবনমন ঘটবে। বাংলা এবং ফোকলোর কখনোই এক নয় । 

তারা বলেন, ফোকলোরের সিলেবাস এবং বাংলা বিভাগের সিলেবাসের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। বাংলার প্রথম বর্ষের শিক্ষার্থীরা এক বছরে যে সকল বই পড়ে ফোকলোরের মাস্টার্সসহ সকল বর্ষেও তা পড়ানো হয় না। তাহলো তারা কিভাবে সমমান পাবে? এ সময় তারা ফোকলোর বিভাগকে বাংলা বিভাগের সমমর্যাদা না দেয়ার দাবি জানায়। 

গত ৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়- এর ফোকলোর বিভাগের চাকুরির ক্ষেত্রে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে অন্তর্ভূক্তিকরণ’ বিষয়টিকে সামনে নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের গ্র্যাজুয়েট/পোস্টগ্র্যাজুয়েটদের বাংলা বিভাগের গ্র্যাজুয়েট/পোস্টগ্র্যাজুয়েট হিসেবে বিবেচনা করে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন-এ অন্তর্ভূক্তিপূর্বক কোড বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিশেষজ্ঞ মতামত প্রদান করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর একটি অনুলিপি পাঠায়। এর প্রেক্ষিতে বাংলা বিভাগের শিক্ষার্থীরা এ সিদ্ধান্তের প্রতিবাদ জানায়।

আই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি